সি প্রোগ্রামিং ও Android Apps তৈরির পরিপূর্ণ গাইডলাইন



নতুনদের জন্য সি প্রোগ্রামিং শেখার গাইডলাইন∥C Programming Guidelines For Beginners


বাংলায় সি প্রোগ্রামিং গাইডলাইন:


'সি' একটি Structured Programming Language.৭০ এর দশকে বেল ল্যাবে কাজ করার সময় ডেনিস রিচি এই ভাষা নির্মাণ করেন।'সি' খুবই শক্তিশালী,দক্ষ এবং দ্রুত একটি ভাষা।'সি' ভাষাকে "Mother of Programming" বলা হয়।

সি প্রোগ্রামিং এর সুবিধা:


বর্তমান যত ধরনের প্রোগ্রামিং ভাষা আছে প্রায় সব ভাষাতেই 'সি' এর প্রভাব রয়েছে।সি প্রোগ্রামিং দিয়ে এমন কিছু নেই যা আবিষ্কার করা যায়না।অপারেটিং সিস্টেম থেকে শুরু করে সকল ধরনের সফটওয়্যার(যেকোন অপারেটিং সিস্টেমের জন্য)এই সি ভাষা দিয়ে তৈরি করা যায়।সর্বপ্রথম সি ভাষা দিয়ে ইউনিক্স অপারেটিংসিস্টেম তৈরি করা হয়।লিনাক্স,উইন্ডোজ,ম্যাক,উবুন্টু সব ধরনের অপারেটিংসিস্টেম সি ভাষা দিয়ে তৈরি করা।সকল Compiler ও সি ভাষা দিয়ে তৈরি করা হয়। C Programming কে যেহেতু "Mother of programming" বলা হয় তাই এই ভাষা শিখতে পারলে আপনি সব ধরনের ভাষা সহজেই শিখতে পারবেন।চাকরির বাজারে সি ভাষার কদর অনেক বেশি।

সি প্রোগ্রামিং শেখার বই pdf:


Download C Programming Book In Bangla pdf


'সি' ভাষা শেখার পিডিএফ বই:"কম্পিউটার প্রোগ্রামিং।"
লেখক:তামিম শাহরিয়ার সুবিন।
বইটি ডাউনলোড করা যাবে http://cpbook.subeen.com থেকে।এছাড়া বইটি বাজারে কিনতেও পাওয়া যাচ্ছে(১ম খন্ড ও ২য় খন্ড)।তামিম শাহরিয়ার সুবিন এর কম্পিউটার প্রোগ্রামিং-১ম খন্ড বইয়ে 'সি' ভাষার ব্যাসিক সবকিছু নিয়ে আলোচনা করা হয়েছে।নতুনরা এই বই থেকে খুব সহজেই 'সি' ভাষা শিখতে পারবে।
অনলাইনে আরো অনেক কোর্স আছে।যারা ইংরেজিতে দক্ষ তারা ইংরেজি কোর্সগুলা দেখতে পারেন।তাছাড়া বাজারে সি প্রোগ্রামিং বই অনেক পাওয়া যায়।


Android Apps Development Guideline In Bangla∥বাংলায় এন্ড্রয়েড এপ্স তৈরির গাইডলাইন


বাংলায় জাভা প্রোগ্রামিং শেখার গাইডলাইন:


জাভা একটি অবজেক্ট অরিয়ন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।জেমস গসলিং এর জনক।
বর্তমান বিশ্বে Enterprise Application Development এ জাভার বিকল্প এখনো তৈরি হয়নি।

জাভা প্রোগ্রামিং এর সুবিধা:


Android Apps Development এ জাভার জনপ্রিয়তা অনেক।জাভা প্রোগ্রামিংয়ের জনপ্রিয়তার কারন হলো,এর বহনযোগ্যতা,সহজে পাঠযোগ্য,নিরাপত্তা,Object Oriented Programmingওয়েব প্রোগ্রামিং এর পরিপূর্ণ সাপোর্ট।জাভা প্রোগ্রামিং ভাষা দিয়ে যেকোন ধরনের Android Apps Develop করা যায়(শুধু জাভা দিয়ে হয়না,সাথে XML মার্কআপ ল্যাঙ্গুয়েজ ও শিখতে হয়।এটি শিখতে বেশি সময় লাগেনা।অনেক সহজ,যে কেউ সহজেই শিখতে পারবে)।Android Apps Developer হতে চাইলে জাভা ভালোভাবে শিখলেই হবে। জাভা প্রোগ্রামিং শিখতে একবছর লাগতে পারে।আবার ছয়মাস ও লাগতে পারে।সেটা আপনার অনুশীলন, ধৈর্য,এবং বুদ্ধির ওপর নির্ভর করে।

কিভাবে এন্ড্রয়েড এপ্স তৈরি করবেন|How to create an apps for Android


বাংলায় জাভা প্রোগ্রামিং শেখার টিউটোরিয়ালএর জন্য http://java.howtocode.com.bd সাইটের টিউটোরিয়ালগুলো দেখতে পারেন।অনেক সহজে শিখতে পারবেন।তাছাড়া যদি আপনি তাদের সবগুলো টিউটোরিয়াল একসাথে পিডিএফ আকারে পেতে চান তাহলে http://multiblogbd.blogspot.com সাইট থেকে বইটি বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারেন।

How to Create an Apps And a Game for your Android

যারা খুব অল্প সময়ে অ্যান্ড্রয়েড এপ্স তৈরি করতে চান তারা shikkok.com এ জুলকারনাইন এর ভিডিও দেখতে পারেন।ওখানে দেখানো হয়েছে একদম ব্যাসিক থেকে।মাত্র ১৫টি ভিডিও দ্বারা দেখানো হয়েছে কিভাবে Android Games Develop(Android গেমস তৈরি) করতে হয়।শিক্ষক.কম এ ভিডিওগুলোর কোর্স লিংক দেখতে এখানে ক্লিক করুন।
যারা বই পড়ে জাভা প্রোগ্রামিং শিখতে চান তারা বজলুর রহমান রোকন এর জাভা প্রোগ্রামিং বই টি কিনতে পারেন।
শেষ কথা:
প্রোগ্রামিং শিখতে হলে লাগবে আপনার একটি কম্পিউটার(Laptop/Desktop) এবং প্রচুর অনুশীলন,ধৈর্য,অধ্যবসায়(Practice,Patience,And Persistence)
Android Developing:
বর্তমানে সারাবিশ্বে জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে Android.তাই অ্যান্ড্রয়েড ডেভেলপারদের সংখ্যা বাড়ছে।তেমনি তৈরি হচ্ছে নতুন নতুন এপ্স,গেমস।তাই জাভা শিখে আপনিও অংশগ্রহণ করতে পারেন এসব প্রতিযোগীতায়। ভালো একটি এন্ড্রয়েড এপ্স তৈরি করতে পারলে আপনিও পারবেন লাখ লাখ টাকা ইনকাম করতে।

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ